ভূমি মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি জারি

| আপডেট :  ০৩ অক্টোবর ২০২২, ০৮:২১  | প্রকাশিত :  ০৩ অক্টোবর ২০২২, ০৮:২১

ভূমির নামজারির ডিসিআর ফি বাবদ ১ হাজার ১০০ টাকা অনলাইনে প্রদান বাধ্যতামূলক করা হয়েছে। এ লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ ক্ষেত্রে কোনো নাগরিকের সমস্যা হলে তাঁরা প্রয়োজনে ভূমিসেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করে সহায়তা নিতে পারবেন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বরের পর নামজারির জন্য রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট ১ হাজার টাকা প্রদান করতে হবে। এটি কার্যকর করতে ভূমিসেবা প্রদানকারী অফিসগুলোয় এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার থেকে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি অফিসে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি আর নগদ অর্থে গ্রহণ করা হচ্ছে না। এর মধ্য দিয়ে ভূমি মন্ত্রণালয়ের প্রতিশ্রুত ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়ন হবে।

বিভিন্ন ফির রেট সম্পর্কে মন্ত্রণালয় থেকে বলা হয়, কোর্ট ফি ৫০ টাকা, নোটিশ জারি ফি ২০ টাকা, রেকর্ড সংশোধন ফি ১ হাজার টাকা এবং ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা।

এই চার ধরনের ফি প্রদানে নামজারির জন্য মোট খরচ ১ হাজার ১৭০ টাকা। এসব ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমেই পরিশোধ করতে হবে। কোনোভাবেই ম্যানুয়ালি তথা নগদ অর্থে পরিশোধ করা যাবে না।

ডিসিআর ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না। একইভাবে ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী তথ্য/চাহিত দলিলাদি না পাওয়ার জন্য নামঞ্জুরকৃত কোনো নামজারি আবেদন ফের চালু হলে, ওই আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট ১ হাজার ১০০ টাকা প্রযোজ্য হবে। নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করতে হবে।

অনলাইনে ফি পরিশোধের প্রক্রিয়া সম্পর্কে ভূমি মন্ত্রণালয় বলেছে,www.land.gov.bd ওপেন করে জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোতে গিয়ে ই-নামজারি ট্যাবে ক্লিক করে ই-নামজারি সিস্টেম থেকে ই-নামজারি আবেদন সংশ্নিষ্ট তথ্য জানা যাবে। এ ছাড়া ভূমিবিষয়ক সব তথ্য জানতে, ভূমিসেবা পেতে কিংবা অভিযোগ জানাতে ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’-এর হেল্পাইন ১৬১২২ (বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২) নম্বরে কল করতে হবে, কিংবা ভূমিসেবা সামাজিক যোগাযোগমাধ্যমে (www.facebook.com/land.gov.bd) কমেন্ট কিংবা মেসেস পাঠানো যাবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত